logo
শিরোনাম

জাপানের ওপর দিয়ে উড়ে গেল উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র


জাপানের ওপর দিয়ে উড়ে গেল উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র

আবারও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। ক্ষেপণাস্ত্রটি জাপানের উত্তরাঞ্চলের ওপর দিয়ে গিয়ে সাগরে পড়েছে। জাপানের তরফ থেকে ক্ষেপণাস্ত্রটি ভূপাতিত করার কোনো চেষ্টা চালানো হয়নি। জাপানের স্থানীয় সময় মঙ্গলবার সকাল ৬টায় ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা হয়। খবর বিবিসির।

জাপানের উত্তরাঞ্চলের ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র উড়ে গিয়ে জাপান সাগরে পড়লেও তা প্রতিরোধের কোনো চেষ্টা দেখা যায়নি। জাপানি সেনাবাহিনী ক্ষেপণাস্ত্রটি গুলি করে ভূপাতিত করারও চেষ্টা করেনি। এ নিয়ে জাপানিদের মধ্যে ব্যাপক আতঙ্ক তৈরি হয়েছে।

স্থানীয় সময় মঙ্গলবার সকালে এই নতুন ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এ ঘটনাকে উত্তর কোরিয়ার পক্ষ থেকে তাদের জন্য ‘অপ্রত্যাশিত হুমকি’ বলে উল্লেখ করেছেন।

সাম্প্রতিক মাসগুলোতে উত্তর কোরিয়া হরহামেশা ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাচ্ছে। কিন্তু জাপানের ভূভাগের ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র ছোঁড়ার ঘটনা বিরল।

শুক্র ও শনিবার তিনটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় পিয়ংইয়ং। ওই তিনটি ক্ষেপণাস্ত্র জাপান সাগরের পূর্ব উপকূলে গিয়ে পড়ে।

উত্তর কোরিয়ার সবশেষ ক্ষেপণাস্ত্র জাপানের উত্তরাঞ্চলের ওপর দিয়ে উড়ে যাওয়ায় নিরাপত্তা সতর্কতা নিয়ে উদ্বেগ সৃষ্টি হলেও জাপানের সরকারি সম্প্রচারমাধ্যম এনএইচকে বলছে, এতে ক্ষয়ক্ষতির কোনো তথ্য পাওয়া যায়নি।  

মন্তব্য

উপর