logo
শিরোনাম

যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করছে: পিয়ংইয়ং


যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করছে: পিয়ংইয়ং

যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে বলে দাবি করেছে পিয়ংইয়ং। সোমবার উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং বলেন, দুই দেশের মধ্যে উত্তেজনা পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে, যে কোন সময়ে যুদ্ধ শুরু হতে পারে।  

 

গতকাল মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এক টুইটার বার্তায় জানান, আর অপেক্ষা করা যাচ্ছে না, এবার কাজ দেখানোর সময় এসে গিয়েছে।  

 

এর প্রতিক্রিয়ায় রি ইয়ং জানান, ট্রাম্প এর মাধ্যমে উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে বিশ্বকে বার্তা দিয়েছেন।  তিনি আরও জানান, যুক্তরাষ্ট্র যদি কোন ধরণের সামরিক পদক্ষেপ নেয় তাহলেও উত্তর কোরিয়াও ছাড় দিবে না।

 

সম্প্রতি জাতিসংঘের নিষেধাজ্ঞা উপেক্ষা করে পিয়ংইয়ং আবারও ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ চালায়। এর আগে একের পর ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় দেশটি।  কিম সরকারের দাবি, তাদের ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রকে আঘাত হানতে সক্ষমতা রাখে। এতে প্রতিবেশী দেশসমূহ ও যুক্তরাষ্ট্রের সাথে উত্তর কোরিয়া মধ্যে উত্তেজনা সৃষ্টি হলে সরগরম হয় জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনেও।

 

তবে ট্রাম্প প্রশাসনের  গত এক সপ্তাহের মধ্যে উত্তর কোরিয়ার বিরুদ্ধে অর্থনৈতিক ও বাণিজ্যিক নিষেধাজ্ঞা এবং দেশটির নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণে বিধি আরোপ এ দুই দেশের মধ্যে সম্পর্কের আরও অবনতি  ঘটে। সূত্র:বিবিসি

মন্তব্য

উপর