logo
শিরোনাম

ফেইসবুকের ভুয়া সংবাদের বিরুদ্ধে লড়াই চালাবেন: জুকারবার্গ


ফেইসবুকের ভুয়া সংবাদের বিরুদ্ধে লড়াই চালাবেন: জুকারবার্গ

ফেসবুক এখন থেকে তাদের নিউজ ফিডে বিশ্বস্ত সংবাদ পরিবেশনের সিদ্ধান্ত নিয়েছে। বেশ কিছুদিন ধরে ফেসবুকে ভুয়া নিউজ ছড়িয়ে যাওয়ায় সমালোচনার মুখে পড়ে সামাজিক যো্গাযোগমাধ্যমটি। এমন প্রেক্ষাপটে সংস্থাটি ফিডে সব ধরনের সংবাদের পরিবর্তে ব্যবহারকারীদের পোস্ট প্রাধান্য দেয়ার ঘোষণা দেয়। এখন ফেসবুক বলছে, নিউজ ফিডে সংবাদ থাকবে, তবে তা বস্তুনিষ্ঠ হতে হবে।


 
শুক্রবার ফেইসবুকের প্রধান মার্ক জুকারবার্গ জানান, এখন থেকে তারা ভুয়া সংবাদের বিরুদ্ধে লড়াই চালাবেন। ফেসবুকের ব্যবহারকারীরাই ঠিক করবেন কোন সংবাদটি বস্তুনিষ্ঠ। তাদের মতামতের ভিত্তিতেই ফিডে প্রকাশের জন্য সংবাদ বাছাই করা হবে।


শুধু সংবাদ মাধ্যমগুলোর পোস্ট করা লিংকই নয়, ফেইসবুক কর্তৃপক্ষ এখন থেকে ব্যবহারকারীদের শেয়ার করা নিউজের লিঙ্ক’ও নজরে রাখবে। সব দেশেই ফেসবুক ওয়ালে নিউজের লিঙ্ক শেয়ার করা এখন স্বাভাবিক ঘটনা।


কিন্তু লাইক শেয়ার পেতে ব্যবহারকারীরা অধিকাংশ ক্ষেত্রেই মিথ্যে কিংবা যৌনতা নির্ভর সংবাদ পোস্ট করে থাকেন। যা নিয়ে বিভ্রান্তি দেখা দেয়ারও অজস্র নজির রয়েছে। ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের নির্বাচনের সময়েও ভুয়া খবর ছড়িয়ে যাওয়ায় ফেসবুককে ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয়।


বিশ্বজুড়ে ২০০ কোটির বেশি মানুষ ফেইসবুক ব্যবহার করে থাকেন। খুব কম ব্যবহারকারীই রয়েছেন, যারা তাদের ওয়ালে নিউজ শেয়ার করেন না।


তাছাড়া বিশ্বের অধিকাংশ সংবাদমাধ্যম বিশেষ করে অনলাইন নির্ভর সংবাদমাধ্যমগুলো প্রচার ও প্রসারের জন্য ফেসবুকে নিউজ শেয়ার দিয়ে থাকে। এর ফলে ফেসবুক ব্যবহারকারীদের ওয়ালে সেই সব নিউজ লিঙ্কগুলো দৃশ্যমান হয়। ব্যবহারকারী আগ্রহী হলে সেই সব নিউজ লিঙ্কে ক্লিক করে সংবাদটি পড়েন।


জুকারবার্গ অবশ্য বলছেন, ব্যবহারকারীর ওয়ালে সংবাদের জায়গা হলেও তা আগের তুলনায় অন্তত ৫ থেকে ৪ শতাংশে নামিয়ে আনা হবে। সেক্ষেত্রে আঞ্চলিক সংবাদের উৎসগুলোর প্রতি জোর দেয়া হবে সবচেয়ে বেশি।

মন্তব্য

উপর