logo
শিরোনাম

রাজধানী ঢাকায় ৪০০ মণ আম ধ্বংস


রাজধানী ঢাকায় ৪০০  মণ আম ধ্বংস

রাজধানীর কারওয়ান বাজারে অভিযান চালিয়ে রাসায়নিক উপাদান দিয়ে পাকানো ৪০০ মণ আম জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত। সে সময় এসব আমে ক্ষতিকর রাসায়নিক উপাদান মেশানোর অভিযোগে ৮ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়। র‌্যাব জানিয়েছে, নিষেধাজ্ঞা থাকা সত্তেও রমজান উপলক্ষে অপরিপক্ক আম মেডিসিন দিয়ে পাকিয়ে মুনাফা লাভের চেষ্টা করছে অসাধু ব্যবসায়ীরা।


র‍্যাব সূত্রে জানা গেছে, ঢাকার কারওয়ান বাজারের ফলের আড়ত থেকে এমন ৪০০ মণ আম জব্দ করা হয়েছে। পরে সেগুলো নষ্ট করে ফেলা হয়। ভোর থেকে দুপুর পর্যন্ত চলা এ অভিযানের নেতৃত্ব দেন র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম।

পরে সারওয়ার আলম প্রথম আলোকে বলেন, দেখতে হলুদ হলেও জব্দ করা আমগুলোর আঁটি পর্যন্ত অপরিপক্ব। অধিক লাভের আশায় অপরিপক্ব আম ক্ষতিকর পদার্থ দিয়ে পাকানোর পর বিক্রি করা হচ্ছিল।

এদিকে ক্যামিকেল দিয়ে আম পাঁকানোর অভিযোগ অস্বীকার করে আড়ত মালিকরা বলেন, 'যেখান থেকে আম আমদানী করেন, সেখানেই এই ক্যামিকেল ব্যবহার করা হয়।'

র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম জানান, রমজানে ভেজাল খাদ্যের বিরুদ্ধে তাদের অভিযান অব্যহত থাকবে। ক্যামিকেল দিয়ে পাঁকানো এই আম না খাওয়ার জন্য সাধারণ ভোক্তাদের অনুরোধ করেন।

সারওয়ার আলম জানান, আজ কলার আড়তেও অভিযান চালানো হয়। তবে এ সময় কলাতে ক্ষতিকর কিছু পাওয়া যায়নি। এর আগে এক অভিযানে কলায় ক্ষতিকর পদার্থ পাওয়ায় ২৩ জনকে জরিমানা ও কারাদণ্ড দেওয়া হয়েছিল বলেও জানান তিনি।

মন্তব্য

উপর