logo

রেলওয়ের ১০ টি ইঞ্জিন ক্রয়ের চুক্তিস্বাক্ষর


রেলওয়ের ১০ টি ইঞ্জিন ক্রয়ের চুক্তিস্বাক্ষর

বাংলাদেশ রেলওয়ের জন্য ১০টি মিটারগেজ লোকোমোটিভ ক্রয়ের জন্য আজ রেলভবনে চুক্তি স্বাক্ষরিত হয়। এ চুক্তিতে বাংলাদেশের পক্ষে অতিরিক্ত মহাপরিচালক মো. শামসুজ্জামান এবং নির্মাণকারী প্রতিষ্ঠান কোরিয়ার হুন্দাই রোটেমের পরিচালক  কধিহম-কুঁহ-ণড়ড়হ স্বাক্ষর করেন।

চুক্তি অনুযায়ী ২৪ মাসের মধ্যে ইঞ্জিনগুলো সরবরাহ করা হবে। বাংলাদেশি টাকায় চুক্তিমূল্য ২ শত ৯৭ কোটি ৬৩ লাখ ৩০ হাজার ৫৬০ টাকা। এডিবির অর্থায়নে ১০ টি ইঞ্জিন সংগ্রহ করা হচ্ছে।
চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক বলেন, বাংলাদেশ রেলওয়ে লোকোমোটিভ সংকটে ভুগছে। বহরের অধিকাংশ ইঞ্জিনের মেয়াদ উত্তীর্ণ হয়েছে। কাজেই এ চুক্তি খুবই গুরুত্বপূর্ণ। মন্ত্রী ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রতিনিধিকে স্বল্পসময়ে একটি চালান সরবরাহের আহŸান জানান।  

রেলমন্ত্রী বলেন, ৭০ টি ইঞ্জিন একই কোম্পানি সরবরাহ করবে। এছাড়া আরো ৪০ ও ২০ টি ইঞ্জিন সংগ্রহ করার প্রক্রিয়া চলছে। কোচের বিষয়ে মন্ত্রী বলেন, ২ শত ৭০ টি কোচ রেলবহরে চলছে। এছাড়া ২ শত ৫০ টি কোচ নির্মাণাধীন রয়েছে। ১ শত ৫০ টি কোচ কোরিয়ান সরকারের অর্থায়নে কেনার প্রক্রিয়া অব্যাহত আছে।  

রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন, মহাপরিচালক মো. আমজাদ হোসেন, নির্মাণকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ ও সংশ্লিষ্ট কর্মকর্তারা চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

মন্তব্য

উপর