logo

থানায় অভিযোগ, 'আমার হৃদয় চুরি হয়েছে, খুঁজে বের করে দিন'


থানায় অভিযোগ, 'আমার হৃদয় চুরি হয়েছে, খুঁজে বের করে দিন'

থানায় বিভিন্ন ধরনের অভিযোগ নিয়ে আসে মানুষ। এবার হৃদয় চুরির অভিযোগ করেছে এক তরুণ। সম্প্রতি এমনটাই ঘটেছে ভারতে। নাগপুরের একটি থানায় এ বিষয়ে অভিযোগ করেছে তরুণটি।

জানা গেছে, থানায় কর্তব্যরত কর্মকর্তার কাছে হৃদয় হারানোর অভিযোগ দায়ের করতে যান এক তরুণ। তার ওই অভিযোগ শুনে হতভম্ব হয়ে যান কর্তব্যরত পুলিশ কর্মকর্তা। সে থানায় গিয়ে পুলিশকে বলেছে, 'স্যার, আমার হৃদয় চুরি হয়েছে। এটা খুঁজে বের করে দিতে হবে।'

সম্প্রতি একটি অনুষ্ঠানে নাগপুরের পুলিশ কমিশনার ভূষণকুমার উপাধ্যায় এই অদ্ভুত অভিযোগের কাহিনী শুনিয়েছেন। সংবাদমাধ্যমের সামনে মৃদু হেসে তিনি বলেন, 'চুরি হওয়া বিভিন্ন জিনিস আমরা ফিরিয়ে দিতে পারি, কিন্তু চুরি যাওয়া হৃদয় কি ফিরিয়ে দেয়া সম্ভব?

তিনি জানান, ওই তরুণ বলে, 'স্যার, আমার হৃদয় চুরি হয়ে গেছে। একটি মেয়ে চুরি করেছে ওই হৃদয়। এটা ফিরিয়ে দেয়ার ব্যবস্থা করতে হবে আপনাদের।'

এই অভিযোগের উত্তর কী দেবেন সেটাই বুঝতে পারছিলেন না পুলিশ কর্মকর্তারা। একই সঙ্গে অভিযোগ কীভাবে দায়ের করবেন সেটাও বুঝতে পারছিলেন না তিনি। কারণ, হৃদয় চুরি সংক্রান্ত কোনও দণ্ডবিধি ভারতে নেই। এ অবস্থায় কী করা উচিৎ তা বুঝতে না পেরে ঊর্ধ্বতন কর্মকর্তাদের ফোন করেন তিনি।

ঊর্ধ্বতন কর্মকর্তারাও অভিযোগের কথা শুনে স্তম্ভিত হয়ে পড়েন। কিন্তু তাদের একটা কিছু সমাধান দিতে হবে। সেই তাড়না থেকেই সবাই মিলে বসে যান সমাধান খুঁজে বের করতে। কিন্তু উপযুক্ত কোনও সমাধান না পেয়ে শেষে ওই তরুণকে জানিয়ে দেয়া হয়, এ ধরনের অভিযোগের জন্য ভারতীয় দণ্ডবিধিতে কোনও ধারা নেই। ফলে থানা থেকে খালি হাতেই ফিরতে হয় ওই যুবককে।

সূত্র : আনন্দবাজার 

মন্তব্য

উপর