logo
Floating 2
Floating

প্রথমবারের মত এরশাদ বিরোধী দলীয় নেতা হিসেবে সংসদে ১৫ মিনিট


প্রথমবারের মত এরশাদ বিরোধী দলীয় নেতা হিসেবে সংসদে ১৫ মিনিট

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর প্রথমবারের মতো সংসদ অধিবেশনে যোগ দিয়েছেন সংসদের বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। অসুস্থ্যতা জনিত কারণে এর আগে সংসদে যোগ দিতে পারেননি তিনি।

এমন এক অনিশ্চয়তার মধ্যে রোববার ৪টা ৫৫ মিনিটে অধিবেশন কক্ষে প্রবেশ করে বিরোধী দলীয় নেতার চেয়ারে বসেন এরশাদ। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করছিলেন। ১৫ মিনিটের মত সংসদের অধিবেশনে অবস্থান করে তিনি সংসদ ভবন ত্যাগ করে সরাসরি বারিধারার প্রেসিডেন্ট পার্কের বাসভবনের উদ্দেশে রওনা দেন। ১৯৯০ সালে রাষ্ট্রক্ষমতা ছাড়ার পর এবারই প্রথমবারের মতো সংসদীয় গণতান্ত্রিক সরকার ব্যবস্থায় এরশাদ সংসদের বিরোধী দলীয় নেতা হন।

বিকাল ৪টার দিকে নিজের বাসভবন বারিধারার প্রেসিডেন্ট পার্ক থেকে জাতীয় সংসদের উদ্দেশ্যে রওনা দেন এরশাদ। এ সময় তার সঙ্গে ছিলেন জাতীয় পার্টির কো-চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা জিএম কাদের, ডেপুটি প্রেস সেক্রেটারি খন্দকার দেলোয়ার জালালীসহ ব্যক্তিগত স্টাফরা। বিকাল ৪ টা ৩৫ মিনিটে তিনি সংসদ ভবনে পৌঁছান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে রবিবার বিকাল ৪টা ৪০ মিনিটে একাদশ সংসদের ৭ম দিনের বৈঠক শুরু হয়। 

এর ১৫ মিনিট পর হুইল চেয়ারে বসেই অধিবেশন কক্ষে প্রবেশ করেন এরশাদ। এ সময় জিএম কাদের ও রাঙ্গাকে দলীয় চেয়ারম্যান ও বিরোধী দলীয় নেতা হুসেইন মুহম্মদ এরশাদকে হুইল চেয়ার থেকে নামিয়ে সংসদের বিরোধী দলীয় নেতার জন্য সংরক্ষিত আসনে বসিয়ে দিতে দেখা যায়। চেয়ারে বসে এরশাদ অধিবেশনে থাকা সংসদ সদস্যদের উদ্দেশে হাত নেড়ে সালাম জানান। সরকারি দলের সামনের সারিতে থাকা আওয়ামী লীগের সৈয়দা সাজেদা চৌধুরী, বেগম মতিয়া চৌধুরী, অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামালসহ কয়েকজন হাত তুলে এরশাদকে সালাম জানান। ১৫ মিনিটের মত সংসদে অবস্থান করে বিরোধী দলীয় নেতা হুইল চেয়ারে বসেই অধিবেশন কক্ষ ত্যাগ করেন। অধিবেশন কক্ষ থেকে শুরু করে গাড়িতে ওঠা পর্যন্ত পেছন থেকে হুইল চেয়ার ঠেলে নিয়ে যান মসিউর রহমান রাঙ্গা। এ সময় জিএম কাদের, সৈয়দ আবু হোসেন বাবলা, নাসরিন জাহান রত্মা, মাসুদ উদ্দিন চৌধুরী, পীর ফজলুর রহমান মিসবাহ প্রমুখ জাপার এমপিরা এ সময় এরশাদের সঙ্গে ছিলেন।

প্রসঙ্গত. গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২২টি আসনে জয়লাভ করে জাতীয় পার্টি। এরপর ৩ জানুয়ারি দলের নির্বাচিত অন্যান্য সংসদ সদস্যরা শপথ নিলেও অসুস্থতার কারণে শপথ নিতে পারেননি জাপা চেয়ারম্যান। পরে ৬ জানুয়ারি তিনি হুইল চেয়ারে এসে শপথ গ্রহণ করেন। এর মাঝে সিঙ্গাপুরে চিকিৎসা নিয়ে দেশে ফিরেন এরশাদ।


দৈনিক প্রজন্ম ডট কম/ জো, ই/

মন্তব্য

উপর