logo

ভারতের মাটিতে সিরিজ জিতলো অস্ট্রেলিয়া


ভারতের মাটিতে সিরিজ জিতলো অস্ট্রেলিয়া

ভারতের বিপক্ষে প্রথম দল হিসেবে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে প্রথম দুই ম্যাচ হারের পর শেষ তিন ম্যাচ জিতে সিরিজ জয়ের নজির গড়ল অস্ট্রেলিয়া। আর ঘরের মাঠেই বিধ্বস্ত বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট দল। অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে ৩-২ ব্যবধানে হেরে যায় স্বাগতিক ভারত।

বুধবার দিল্লির ফিরোজ শাহ কোটলায় সিরিজ নির্ধারণী শেষ ওয়ানডেতে ভারতের বিপক্ষে ৩৫ রানে জিতেছে সফরকারী অস্ট্রেলিয়া। চলতি সিরিজে উসমান খাওয়াজার দ্বিতীয় সেঞ্চুরিতে ভর দিয়ে চ্যালেঞ্জিং স্কোর গড়ার পর বোলারদের সম্মিলিত অবদানে বিরাট কোহলিদের লক্ষ্য থেকে অনেক দূরেই থামিয়েছে অজিরা।

সবশেষ ২০০৯ সালে ভারতের মাটিতে ওয়ানডে সিরিজ জিতেছিল বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। সাত ম্যাচের সিরিজ নিজেদের করে নিয়েছিল ৪-২ ব্যবধানে। আর প্রায় সাড়ে ছয় বছর পর ঘরের মাঠে দ্বিপাক্ষিক কোনো ওয়ানডে সিরিজ হারের অভিজ্ঞতা হয়েছে ভারতের। ২০১৫ সালের অক্টোবরে দক্ষিণ আফ্রিকার কাছে ৩-২ ব্যবধানে হারার পর টানা ছয়টি ওয়ানডে সিরিজ নিজেদের পকেটে পুরেছিল ভারতীয়রা।

ভারতকে তাদের ঘরের মাঠে দু’ম্যাচের টি-২০ সিরিজে হোয়াইটওয়াশ করেছিল অস্ট্রেলিয়া। এবং ০-২ পিছিয়ে থাকা অবস্থা থেকে ঘুরে দাঁড়িয়ে ৩-২ ব্যবধানে পাঁচ ম্যাচের একদিনের সিরিজ জিতল অ্যারন ফিঞ্চরা। হায়দরাবাদ ও নাগপুরে প্রথম দু’টি ওয়ানডে জিতে নেয় ভারত। রাঁচি ও মোহালিতে পালটা জয় তুলে নিয়ে সিরিজে ২-২ সমতা ফেরায় অস্ট্রেলিয়া। দিল্লির নির্নায়ক একদিনের ম্যাচে ভারতকে ৩৫ রানে হারিয়ে দেয় অজিরা।

কোটলায় টসে জিতে প্রথমে ব্যাট করে অস্ট্রেলিয়া নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৭২ রান তোলে। জবাবে ভারত ৫০ ওভারে ২৩৭ রান তুলে অলআউট হয়ে যায়৷



দৈনিক প্রজন্ম ডট কম/ জো, ই/২০১৯/১

মন্তব্য

উপর