logo
Floating 2
Floating
শিরোনাম

দেশে ৬১ দিনে ২০৬ জনের প্রাণ কেড়েছে করোনা, আক্রান্ত ১৩১৩৪


দেশে ৬১ দিনে ২০৬ জনের প্রাণ কেড়েছে করোনা, আক্রান্ত ১৩১৩৪

বাংলাদেশে করোনা শনাক্তের ৬১তম দিন আজ। দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়াল ২০৬ জনে।

এই সময়ের মধ্যে নতুন করে আক্রান্ত হয়েছেন ৭০৯ জন। এ নিয়ে সর্বমোট আক্রান্ত ১৩ হাজার ১৩৪ জন।

এছাড়া নতুন করে ১৯১ জনসহ মোট ২ হাজার ১০১ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।

শুক্রবার বিকালে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে এসব তথ্য তুলে ধরেন অধিদফতরটির অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় ৫ হাজার ৭০৭ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। এরমধ্যে ৫ হাজার ৯৪১ জনের নমুনা পরীক্ষা করে ৭০৯ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে।

তিনি জানান, এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো এক লাখ ১১ হাজার ৪৫৪টি। নতুন নমুনা পরীক্ষায় আরও ৭০৯ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ১৩৪ জন। 

ডা. নাসিমা জানান, গত ২৪ ঘণ্টায় কোভিড-১৯ আক্রান্ত রোগীদের মধ্যে ৭ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৫ জন পুরুষ ও বাকি দুজন নারী। এছাড়া এই সময়ের মধ্যে ১৯১ জন সুস্থ হয়েছেন। সব মিলিয়ে সুস্থ হয়েছেন দুই হাজার ১০১ জন।

করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে সবাইকে ঘরে থাকার এবং স্বাস্থ্য অধিদফতর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ-নির্দেশনা মেনে চলার অনুরোধ জানানো হয় বুলেটিনে।

এর আগে বৃহস্পতিবার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিল ৭০৬ জন, মৃত্যু হয় ১৩ জনের। গতকাল নমুনা সংগ্রহ হয়েছে ৬ হাজার ৩৮২টি। নমুনা পরীক্ষা করা হয় ৫ হাজার ৮৬৭টি। এই সংগৃহীত নমুনা থেকে শনাক্ত রোগী পাওয়া যায় ৭০৬ জন। এ পর্যন্ত করোনাভাইরাসে শনাক্ত হয়েছে ১২ হাজার ৪২৫ জন। সুস্থ হয়েছে ১৩০ জন। মোট সুস্থ হয়েছে ১ হাজার ৯১০ জন।

করোনাভাইরাস প্রথম শনাক্ত হয় গত ডিসেম্বরে চীনের উহান শহরে। তবে ছড়িয়ে পড়া এ ভাইরাস ক্রমে গোটা বিশ্বকে বিপর্যস্ত করে দিয়েছে। চীন পরিস্থিতি অনেকটাই সামাল দিয়ে উঠলেও এখন মারাত্মকভাবে ভুগছে ইউরোপ-আমেরিকা-এশিয়াসহ বিশ্বের অন্যান্য অঞ্চল। 

আজ বৃহস্পতিবার বাংলাদেশ সময় সকাল পর্যন্ত বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় মরণব্যাধিটিতে সংক্রমিত হয়েছেন ৯৫ হাজার ৩২৫ জন। এতে করে মোট আক্রান্ত বেড়ে ৩৮ লাখ ১৯ হাজার ৮৪৩ জনে দাঁড়িয়েছে। প্রাণ হারিয়েছেন আরও ৬ হাজার ৮১১ জন। এ নিয়ে মৃতের সংখ্যা ২ লাখ হাজার ৬৪ হাজার ৮৩৭ জনে ঠেকেছে। আর সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ১৩ লাখ ২ হাজার ৮৯১ জন।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর প্রথম দিকে কয়েকজন করে নতুন আক্রান্ত রোগীর খবর মিললেও এখন লাফিয়ে লাফিয়ে বাড়ছে এ সংখ্যা। বাড়ছে মৃত্যুও।


মন্তব্য

উপর