পেটিএম, বার্জার পেইন্টস, অন্যান্য কোম্পানি MSCI ইন্ডিয়া ইনডেক্স থেকে বাদ, NHPC, ক্যানারা ব্যাংক অন্তর্ভুক্ত

গ্লোবাল ইনডেক্স প্রদানকারী MSCI-এর এক সরকারী বিবৃতিতে জানানো হয়েছে, পেমেন্টস অ্যাগ্রিগেটর পেটিএম-এর মূল কোম্পানি One97 Communications আর MSCI ইন্ডিয়া ইনডেক্স-এ অন্তর্ভুক্ত থাকবে না, যা MSCI গ্লোবাল স্ট্যান্ডার্ড ইনডেক্স-এর একটি উপাদান।

CNBC-TV18-এর এক রিপোর্ট অনুযায়ী, পেটিএম-এর পাশাপাশি বার্জার পেইন্টস এবং ইন্দ্রপ্রস্থ গ্যাস (IGL)-এর শেয়ারও MSCI ইন্ডিয়া ইনডেক্স থেকে বাদ দেওয়া হবে।

গত নভেম্বরে গ্লোবাল স্ট্যান্ডার্ড ইনডেক্স-এ নতুন করে অন্তর্ভুক্ত হওয়া পেটিএম এবং সুজলন ও ইন্ডাসইন্ড ব্যাংক-এর মতো কোম্পানিগুলির শেয়ারগুলির মধ্যে পেটিএম-এর শেয়ারের মূল্য গত ছয় মাসে ভারতীয় রিজার্ভ ব্যাংকের সাথে বিভিন্ন নিয়ন্ত্রনমূলক সমস্যার কারণে ৬০ শতাংশেরও বেশি কমে গেছে।

নুভামা অল্টারনেটিভ এবং কোয়ান্টিটেটিভ রিসার্চ-এর মতে, এই পরিবর্তনগুলির ফলে পেটিএম থেকে প্রায় ৭০ মিলিয়ন ডলার এবং IGL থেকে প্রায় ১১৩ মিলিয়ন ডলার বাইরে চলে যেতে পারে। অন্যদিকে, বার্জার পেইন্টস প্রায় ১১৭ মিলিয়ন ডলার বহির্গমনের সম্মুখীন হতে পারে, CNBC-TV18 রিপোর্ট করেছে।

সাম্প্রতিক MSCI পরিবর্তনের অংশ হিসাবে, MSCI ইন্ডিয়া ইনডেক্স-এ ১৩ টি নতুন শেয়ার যুক্ত করা হয়েছে। এদের মধ্যে রয়েছে ইন্ডাস টাওয়ার্স, যার শেয়ার ২০২৪ সালে ৭০ শতাংশ বেড়েছে, এবং ক্যানারা ব্যাংক ও NHPC-এর মতো পাবলিক সেক্টর আন্ডারটেকিংস (PSUs)। এছাড়াও, PB Fintech-এর মতো আধুনিক কোম্পানিগুলিও এই তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে।

MSCI ইন্ডিয়া ইনডেক্সে নতুনভাবে অন্তর্ভুক্ত হওয়া অন্যান্য কোম্পানিগুলি হল বোশ, জিন্দাল স্টেইনলেস, JSW এনার্জি, ম্যানকাইন্ড ফার্মা, ফিনিক্স মিলস, সোলার ইন্ডাস্ট্রিজ, সুন্দরম ফাইন্যান্স, থারম্যাক্স, এবং টরেন্ট পাওয়ার।

ম্যানকাইন্ড ফার্মা সম্প্রতি শিরোনামে আসে যখন CNBC-TV18 একটি এক্সক্লুসিভ রিপোর্ট প্রকাশ করে জানায় যে তারা অ্যাডভেন্ট থেকে ভারত সিরাম এবং ভ্যাকসিনগুলি অধিগ্রহণের পরিকল্পনা করছে।

ভারতের প্রতিনিধিত্ব MSCI ইমার্জিং মার্কেট ইনডেক্স-এ প্রায় ১৮ শতাংশে বেড়েছে, যা ২০২০ সালের শুরুর দিকে প্রায় ৮ শতাংশের নিচে ছিল। নুভামা অল্টারনেটিভ এবং কোয়ান্টিটেটিভ রিসার্চ অনুমান করছে যে ২০২৪ সালের দ্বিতীয়ার্ধে ভারতের ওজন EM ইনডেক্সে ২০ শতাংশের উপরে চলে যাবে।

MSCI ইন্ডিয়া ইনডেক্স থেকে বাদ পড়া পেটিএম এবং IGL এখন MSCI ইন্ডিয়া স্মল ক্যাপ ইনডেক্সে অন্তর্ভুক্ত হয়েছে, যেখানে সাম্প্রতিক পরিবর্তনের ফলে ২৯ টি নতুন শেয়ার যোগ হয়েছে এবং ১৫ টি শেয়ার বাদ দেওয়া হয়েছে।