logo
Floating 2
Floating
শিরোনাম

তারেক দন্ডিত আসামী তাই দেশে ফিরিয়ে আনতে হবে: আইনমন্ত্রী


তারেক দন্ডিত আসামী তাই দেশে ফিরিয়ে আনতে হবে: আইনমন্ত্রী

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে দুটি কারণে ব্রিটেন থেকে দেশে ফিরিয়ে আনা হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, তারেক দণ্ডিত আসামি এবং বিদেশে অবস্থান করছেন বিধায় তাকে দেশে ফিরিয়ে আনতে হবে।

আজ বুধবার রাজধানীর গুলশানে নিজ বাসার কার্যালয়ে ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারসন ডিকসনের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এ কথা বলেন মন্ত্রী।

আইনমন্ত্রী বলেন, ‘দেশের আদালতের বিচারে তারেক রহমান দণ্ডিত আসামি। দুটি কারণে আমরা তাঁকে ফেরত চাওয়ার কথা বলেছি। এক. তারেক রহমানকে রাজনৈতিক আশ্রয় দিলে অন্য আসামিদের ক্ষেত্রেও তা দৃষ্টান্ত হিসেবে ব্যবহারের প্রবণতা বাড়বে। দুই. দেশের আদালত তাঁকে শাস্তি দেওয়ায় তাঁর জায়গা হবে কারাগারে।’

আনিসুল হক বলেন, ‘যুক্তরাজ্য চায় না এই একটি কারণে (তারেক রহমানকে বাংলাদেশে ফেরত পাঠানো) বাংলাদেশের সঙ্গে তাদের সম্পর্ক ক্ষুণ্ন হোক। তাই আমরা ইস্যুটি নিয়ে ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে আলোচনা করেছি। তিনি এখন বিষয়টি নিয়ে তাঁদের সরকারের সঙ্গে আলোচনা করবেন।’ আলোচনায় একটি ইতিবাচক ফলাফল পাওয়ার আশা প্রকাশ করেন মন্ত্রী।

উল্লেখ্য, জরুরি অবস্থার মধ্যে ২০০৮ সালে সপরিবারে লন্ডন যাওয়ার পর আর ফেরেননি তারেক। তার অনুপস্থিতিতেই মুদ্রা পাচার ও দুর্নীতির দু’টি মামলায় তাকে সাত ও দশ বছরের সাজার রায় দিয়েছে আদালত। এ ছাড়া ২১ অগাস্ট গ্রেনেড হামলার মামলাতে তার যাবজ্জীবন কারাদণ্ডের রায়ও হয়েছে।


দৈনিক প্রজন্ম ডট কম/ জো, ই/২০১৯/

মন্তব্য

উপর