logo
Floating 2
Floating
শিরোনাম

পোড়া মবিল থেকে গ্যাস তৈরি করে সবাইকে অবাক করে দিলেন উদ্ভাবক মিজান


পোড়া মবিল থেকে গ্যাস তৈরি করে সবাইকে অবাক করে দিলেন উদ্ভাবক মিজান

পোড়া মবিল থেকে এবার জ্বালানি গ্যাস তৈরী করে সবাইকে অবাক করেছে যশোরের শার্শা উপজেলার উদ্ভাবক মিজানুর রহমান মিজান। একটি কন্টিনারে পোড়া মবিল জালিয়ে তৈরী করেছেন গ্যাস। রান্না সহ বিভিন্ন কাজে ব্যাবহার করা যাবে এ ধাতব পদার্থটি। আর অবশিষ্ট অংশ রিসাইক্লিং করে ডিজেল মবিল ও কেরোসিন তেল তৈরী করা যাবে বলে জানান তিনি।

মটর ম্যাকানিক মিজানুর রহমান ডিজিটাল অগ্নি নিরাপক যন্ত্র,ডিজিটাল কাইসি পরিবেশে সেপটি যন্ত্র,অগ্নিনিরোধ জ্যাকেট,জ্বালানী তেল ছাড়ায় বিদ্যুৎ,বিয়াম যন্ত্র,শিশুদের পানিতে ডোবা রোধে সতর্ককরন যন্ত্র সহ একাধিক যন্ত্র উদ্ভাবন করে জেলা উপজেলা বিভাগ ও দেশ সেরা পুরস্কার ও ক্রেষ্ট এবং সন্মাননা পত্র পেয়েছে। এবার পোড়ামবিল থেকে গ্যাস তৈরী করে সফলতা দেখিয়েছেন তিনি। তার আবিস্কার দেখতে আসছেন অনেকে। নিত্য নতুন আবিস্কারে হতবাক স্থানীয়রা। 

সরকারের সহযোগিতা কামনা করেন তারা-
পোড়া মবিল জালিয়ে পাওয়া যাচ্ছে গ্যাস,অবশিষ্ট অংশ রুপান্তরিত হচ্ছে তেলে। এজাতীয় তেল রিসাইক্লিন করে জ্বালানি তেল তৈরী করা সম্ভব।ফেলনা জিনিষ থেকে মানব সম্পদের কল্যানে অনেক কিছু কাজে লাগানো সম্ভব। পোড়া মবিল থেকে শুধু গ্যাস নয় সরকারের পৃষ্ট পোষকতা পেলে অনেক কিছু করা সম্ভব বলে জানান উদ্ভাবক মিজানুর রহমান।


01@দৈনিক প্রজন্ম ডটকম /  জা.আ

মন্তব্য

উপর