logo
Floating 2
Floating

কুড়িগ্রামে কারিগরী প্রশিক্ষনের মাধ্যমে দক্ষ শ্রমিক সৃষ্টি বিষয়ক এক বৈঠক অনুষ্ঠিত


কুড়িগ্রামে কারিগরী প্রশিক্ষনের মাধ্যমে দক্ষ শ্রমিক সৃষ্টি বিষয়ক এক বৈঠক অনুষ্ঠিত

মো: জুয়েল রানা, কুড়িগ্রাম থেকে,
কুড়িগ্রামে কারিগরী প্রশিক্ষনের মাধ্যমে দক্ষ শ্রমিক সৃষ্টি বিষয়ক গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে।
রোববার জেলা কালেক্টরেট সম্মেলন কেন্দ্রে জেলা প্রশাসক সুলতানা পারভীনের সভাপতিত্বে বৈঠকে অংশ নেয় পলি টেকিনিক্যাল ইনস্টিটিউটের অধ্যক্ষ কৃষিবিদ মো: মনজুর হোসেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জিলুফা ইয়াসমিন,  প্রাকটিক্যাল এ্যাকশন বাংলাদেশের প্রকল্প পরিচালক কাজি মোরশেদ আলম, জেলা সমন্বয়ক রাকিবুল বাহার, কুড়িগ্রাম প্রেস ক্লাব সভাপতি আহসান হাবীব নীলু, সম্মিলিত সাংস্কৃতিক জোট আহŸায়ক শ্যামল ভৌমিক, টেলিভিশন সাংবাদিক ফোরাম সাধারণ সম্পাদক ইউসুফ আলমগীর, প্রাকটিক্যাল এ্যাকশন বাংলাদেশের এরিয়া ম্যানেজার নেহাল আহমদ মহি, প্রকল্প সমন্বয়ক নির্মল চন্দ্র ব্যাপারি, ভকেশনাল প্রশিক্ষক রফিকুল ইসলাম প্রমুখ।


ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে প্রাকটিক্যাল এ্যাকশন বাংলাদেশের আয়োজনে গোল টেবিল বৈঠকে আয়োজকরা জানান,  কুড়িগ্রামসহ এ অঞ্চলের কৃষকরা প্রচলিত নিয়মে পাট থেকে আশ ছড়ালেও আধুনিক পদ্ধতিতে পাটের আশ ছড়ানোর মেশিন সহজলভ্য করে তোলার ব্যাপারে উদ্যোগ নেয়া হয়েছে। সেই সাথে পাট থেকে উৎপাদিত পণ্য তৈরির প্রশিক্ষনের ব্যবস্থা, বাজারজাত করণ সহজলভ্য করতে নিয়মিত প্রশিক্ষন দেয়া হচ্ছে। এতে করে কৃষকদের পাটের মান যেমন ভালো হচ্ছে তেমনি পাট পণ্য বিক্রি করে পাটের ন্যায্য মূল্য পাচ্ছেন কৃষকরা।


উদ্যোগতারা জানান, গার্মেন্টস, ওয়েলডিং, কাঠমিস্ত্রিসহ বিভিন্ন ট্রেডে কাজের দক্ষতা উন্নয়নের জন্য এই প্রকল্পের আওতায় সরকারের বিভিন্ন ট্রেনিং সেন্টারে জেলার যুবকদের প্রশিক্ষনের ব্যবস্থা গ্রহণ করা হয়।  প্রশিক্ষন শেষে তাদের কর্মক্ষেত্র সৃষ্টি করা হচ্ছে এই প্রকল্পের মাধ্যমে।


বৈঠকে কৃষক, বিসিক শিল্প নগরীর কর্মকর্তা, কৃষিবিদ, যুব উন্নয়ন কর্মকর্তা, সাংবাদিকসহ বিভিন্ন সরকারি বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্তব্য

উপর