logo
Floating 2
Floating
শিরোনাম

আবাসিক বাসাবাড়িতে নতুন করে গ্যাস সংযোগ সম্পূর্ণ বন্ধ


আবাসিক বাসাবাড়িতে নতুন করে গ্যাস সংযোগ সম্পূর্ণ বন্ধ

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছেন, ভবিষ্যতে নতুন কোনো আবাসিক বাসাবাড়িতে গ্যাস সরবরাহ করা হবে না। গ্যাস দেওয়া হবে শিল্পাঞ্চলে। এই শিল্পাঞ্চলে নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহ নিশ্চিত করার জন্য পাইপলাইন স্থাপন করা হচ্ছে।

গতকাল বুধবার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান। সরকারি দলের সংসদ সদস্য মোরশেদ আলমের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, বর্তমান সরকার ২০২১ সালের মধ্যে দেশের প্রতিটি গ্রামে প্রতিটি পরিবারে বিদ্যুৎ সুবিধা পৌঁছে দেওয়ার পাশাপাশি উৎপাদন ক্ষমতা ২৪ হাজার মেগাওয়াটে উন্নীত করার মাধ্যমে গ্রাহক চাহিদা মেটানোর লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করে যাচ্ছে।

তিনি আরো বলেন, বর্তমান সরকার দেশের বিদ্যুৎ সঙ্কট দূরীকরণ ও সবার জন্য বিদ্যুৎ সুবিধা নিশ্চিতকল্পে নতুন নতুন বিদ্যুৎ কেন্দ্র্র নির্মাণের কার্যক্রম গ্রহণ করেছে এবং নিবিড় তদারকির মাধ্যমে বাস্তবায়ন করে যাচ্ছে।

সংসদে প্রতিমন্ত্রী জানান, সরকারি ও বেসরকারি খাতে মোট ২৮ হাজার ২৪৭ মেগাওয়াট ক্ষমতার ১৪৫টি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের লক্ষ্যে চুক্তি সম্পাদিত হয়েছে। জানুয়ারি ২০০৯ হতে মার্চ ২০১৯ পর্যন্ত মোট ১৩ হাজার ৮৯ মেগাওয়াট ক্ষমতার ১১১টি বিদ্যুৎ কেন্দ্র চালু হয়েছে। ভারতের বহরমপুর ও ত্রিপুরা হতে মোট এক হাজার ১৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির মাধ্যমে জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে।

সরকার দলীয় সংসদ সদস্য বেনজীর আহমদের প্রশ্নের জবাবে নসরুল হামিদ জানান, বর্তমানে দেশে উৎপাদিত প্রাকৃতিক গ্যাসের পরিমাণ দৈনিক প্রায় ২ হাজার ৭৫০ মিলিয়ন ঘনফুট। গ্যাস উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। তিনি বলেন, তেল-গ্যাস অনুসন্ধানের লক্ষ্যে সম্ভাবনাময় সমুদ্র অঞ্চলকে গভীর ১৫টি ও অগভীর ১১টি মোট ২৬টি ব্লকে ভাগ করা হয়েছে। অগভীর সমুদ্রের ৩টি এবং গভীর সমুদ্রের একটি মোট ৪টি ব্লকে ৫টি আন্তর্জাতিক তেল কম্পানি (আইওসি) তেল-গ্যাস অনুসন্ধান কার্যক্রম পরিচালনা করছে।


দৈনিক প্রজন্ম ডট কম/ জো, ই/ ২০১৯/

মন্তব্য

উপর