logo
Floating 2
Floating

কলকাতায় নজরুল উৎসবে সম্মামনা পেলেন যশোরের সাংবাদিক মনিরুল


কলকাতায় নজরুল উৎসবে সম্মামনা পেলেন যশোরের সাংবাদিক মনিরুল

কলকাতায় আন্তর্জাতিক নজরুল উৎসবে সম্মাননা পেলেন বাংলাদেশের ‘প্রথম আলো’ পত্রিকার যশোর জেলার প্রতিনিধি মনিরুল ইসলাম। কলকাতার ‘নজরুল চর্চা কেন্দ্র’ -র উদ্যোগে গান ও কবিতার মাধ্যমে কাজী নজরুল ইসলামকে স্মরণ করা হয়। অনুষ্ঠানে মনিরুল ইসলাম ছাড়াও দুজনকে ‌’নজরুল স্মৃতি পুরস্কার’ প্রদান করা হয়েছে। তারা হলেন- বাংলাদেশের ইসলামী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. তপন কুমার রায় ও কলকাতার বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লায়েক আলি খান। রোববার রাতে অনুষ্ঠানের শুরুতে নজরুলের মূর্তিতে মাল্যদানের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করেন ‘নজরুল চর্চা কেন্দ্র’-র প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক ড. শেখ জামাল উদ্দীন।

অনুষ্ঠানে সম্মানিত করা হয় গত ২রা জুন অনুষ্ঠিত হওয়া সারা বাংলা নজরুল কবিতা, সংগীত ও নৃত্য প্রতিযোগীতায় সফল প্রতিযোগীদের পুরস্কৃত করা হয়। অনুষ্ঠানে তাঁরা ছাড়াও বিভিন্ন সংস্থার তরফ থেকে নাচ, গান ও কবিতার আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি লায়েক আলি খান কবির জীবন ও সৃষ্টি নিয়ে আলোচনা করেন। অধ্যাপক তপন রায় বাংলাদেশে নজরুল চর্চা নিয়ে আলোচনা করেন। কবির সাংবাদিক সত্ত্বা নিয়ে বক্তব্য রাখেন সাংবাদিক মনিরুল ইসলাম।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশের মুক্তিযোদ্ধা মণিমোহন ধর, শিক্ষিকা সাদিয়া শারমিন, পশ্চিমবঙ্গের আমিন ইসলাম, সাজাহান মন্ডল, নূপুর মন্ডল, সুব্রত বিশ্বাস, সঞ্জয় দেবনাথ, দেবযানী চট্টোপাধ্যায়, রথীন সরকার, দুর্গা বেরা, লুৎফর রহমান, সোনালী মিস্ত্রী, রীতা সাহাসহ  বিশিষ্টজনেরা।

উদ্বোধনী সংগীত ও সমাপ্তি সংগীত পরিবেশন করেন আলাপিনী কয়ার ও আরজু মুখোপাধ্যায়। ধন্যবাদ জ্ঞাপন করেন নজরুল চর্চা কেন্দ্রের সম্পাদক শাজাহান মণ্ডল। সমগ্র অনুষ্ঠানটির পরিচালনা করেন প্রসেনজিৎ রাহা।

মন্তব্য

উপর