logo
Floating 2
Floating
শিরোনাম

বাজেট অধিবেশন শুরু, চলবে ১১ জুলাই পর্যন্ত


বাজেট অধিবেশন শুরু, চলবে ১১ জুলাই পর্যন্ত

শুরু হয়েছে একাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশন। এই অধিবেশনে আগামী বৃহস্পতিবার ২০১৯-২০ অর্থবছরের বাজেট উপস্থাপন করা হবে। এটিই হবে এই মেয়াদে আওয়ামী লীগ সরকারের প্রথম বাজেট।

আজ মঙ্গলবার বিকেল পাঁচটায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। এই অধিবেশন চলবে ১১ জুলাই পর্যন্ত।

বৈঠকের শুরুতে স্পিকার চলতি অধিবেশনের সভাপতিমণ্ডলী মনোনয়ন দেন। স্পিকার বা ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিমণ্ডলীর সদস্যদের মধ্যে অগ্রবর্তীজন সংসদ পরিচালনা করবেন।

সংসদের চলমান অধিবেশনে সভাপতিমণ্ডলীর সদস্যরা হলেন রফিকুল ইসলাম, এ বি তাজুল ইসলাম, হাবিবে মিল্লাত, কাজী ফিরোজ রশীদ ও মেহের আফরোজ।

এরপর সাবেক সাংসদ এ বি এম তালেব আলী, আমিনুল হক, আবদুল আলী মৃধা, আবদুল মজিদ মাস্টার, এ কে এম বজলুল করিমের মৃত্যুতে শোকপ্রস্তাব উত্থাপন করা হয়। এ ছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ রেহানার ভাশুর রফিক আহমেদ সিদ্দিক, নাট্যকার মমতাজউদদীন আহমদ, সংগীতশিল্পী সুবীর নন্দী, কবি হায়াৎ সাইফ, নজরুলসংগীতশিল্পী খালিদ হোসেন, কঙ্গোতে জাতিসংঘের শান্তিরক্ষী মিশনে সড়ক দুর্ঘটনায় নিহত পুলিশের অতিরিক্ত আইজি রৌশন আরা, অভিনেতা আনিসুর রহমান, সালেহ আহমেদ, অভিনেত্রী মায়া ঘোষের মৃত্যুতে শোক প্রকাশ করা হয়। এ ছাড়া ঘূর্ণিঝড় ফণীর আঘাতে, রাশিয়ায় বিমান দুর্ঘটনায় এবং দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় নিহত লোকজনের স্মরণে শোক প্রকাশ করা হয়। শোকপ্রস্তাব উত্থাপনের পর নিহত লোকজনের আত্মার মাগফিরাত কামনা করে এক মিনিট নীরবতা পালন ও মোনাজাত করা হয়।

অধিবেশন চলবে ১১ জুলাই পর্যন্ত
সংসদের অধিবেশন শুরু হওয়ার আগে কমিটির সভাপতি স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে কার্য–উপদেষ্টা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে অংশ নেন প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা।

সংসদ সচিবালয় জানায়, বৈঠকে সিদ্ধান্ত হয় যে বাজেট অধিবেশন চলবে ১১ জুলাই পর্যন্ত। তবে প্রয়োজনে স্পিকার অধিবেশনের সময়সীমা বাড়াতে-কমাতে পারবেন। প্রতিদিন বেলা ৩টা অধিবেশন শুরু হবে। ১৬ জুন ২০১৮-১৯ অর্থ বছরের সম্পূরক বাজেট নিয়ে আলোচনা হবে। ১৭ জুন পাস হবে সম্পূরক বাজেট। ১৮ জুন থেকে ২০১৯-২০ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনা শুরু হবে। বাজেট পাস হবে ৩০ জুন।

মন্তব্য

উপর