logo
Floating 2
Floating
শিরোনাম

মানবতাবাদী ডাক্তার দম্পতি জেসিন এবং মেরিন্ডি আমাদের লজ্জায় ফেলে দিলেন!


মানবতাবাদী ডাক্তার দম্পতি জেসিন এবং মেরিন্ডি আমাদের লজ্জায় ফেলে দিলেন!

গত ২৯ নভেম্বর রাত ৮টার সংবাদের পর বিটিভিতে প্রচারিত হলো হানিফ সংকেতের জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্টান ইত্যাদি।


প্রচারিত অনুষ্টানের একটি প্রতিবেদনে দেখা গেছে "টাংগাইল জেলার মধুপুর উপজেলার কালিয়াকৈর গ্রামের দরিদ্র মানুষদেরকে টানা ৩২ বছর চিকিৎসাসেবা দেয়ার পর মারা যান ডাক্তার ভাই হিসাবে পরিচিত ডাক্তার এড্রিক বেকার।


ডাক্তার এড্রিক বেকার দূরারোগ্য ব্যধিতে আক্রান্ত হওয়ার পর অনেকে চেয়েছিল- তাকে ঢাকাতে নিয়ে উন্নত চিকিৎসা দেয়ার জন্য। কিন্তু তিনি ঢাকায় যাননি। পরে তিনি ২০১৫ সালে তাঁর তৈরি করা হাসপাতালেই মারা যান।


প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়েছে মৃত্যুর পূর্বে ডাক্তার এড্রিক বেকার চেয়েছিলেন- এ দেশের কোনো একজন মানবতবাদী ডাক্তার যেন এ গ্রামে এসে তাঁর প্রতিষ্ঠিত হাসপাতালটির হাল ধরেন। কিন্তু প্রতিবেদন অনুসারে- দেখা গেছে এই দেশের একজন ডাক্তারও তাঁর সেই আহ্বানে সাড়া দেয়নি। তবে প্রতিবেদনে দেখানো হয়েছে এ দেশের কোন ডাক্তার সাড়া না দিলেও তাঁর আহ্বানে সূদর আমেরিকা থেকে ছুটে এসেছেন- আরেক মানবতাবাদী ডাক্তার দম্পতি জেসিন এবং মেরিন্ডি। শুধু জেসিন আর মেরিন্ডিই যে এসেছেন তা না, তাঁরা নিজেদের সন্তানদেরও সাথে করে নিয়ে এসেছেন। অথচ যে দেশে যাওয়ার জন্য দুনিয়ার সবাই পাগল সেই দেশ থেকে এসে তাদের সন্তানদেরকে ভর্তি করে দিয়েছেন ওই গ্রামেরই স্কুলে। 

গ্রামের শিশুদের সাথেই এখন খেলছেন তাদের সন্তানেরা। ইত্যাদি অনুষ্টানে দেখা গেছে ডাক্তার জেসিন কী সুন্দর করে লুঙ্গি পরে ঘুরে বেড়াচ্ছেন। অথচ আমরা একটু সুযোগ পেলেই গ্রাম থেকে শহরে ছুটি। শহর থেকে বিদেশে পাড়ি দেই। শিশু জন্মের পর থেকেই মাথায় চিন্তা থাকে কত দ্রুত সন্তানকে আধুনিক মিডিয়াম ইংরেজি স্কুলে পড়াবো লুঙ্গি পড়াতো আমাদের রুচির সাথে আজ বড়ই বেমানান। কিন্তু ডাক্তার জেসিন ঠিকই সুন্দর করে লুঙ্গি পড়ে ঘুরতে পারে। তাদের সন্তানদের গ্রামের স্কুলে পড়াতে পারে। আর এসব-ই তো মানবতার জন্য। যা দেখার পর আমি নিজে নিজেই লজ্জিত হলাম। কারণ মানবতাবাদী ডাক্তার জেসিন এবং মেরিন্ডি দম্পত্তি আমাদের লজ্জায় ফেলে দিলেন।

লেখক, সাংবাদিক।

মন্তব্য

উপর