logo
Floating 2
Floating
শিরোনাম

ঢাবি ছাত্রী ধর্ষণের বিচার দাবিতে উত্তাল ক্যাম্পাস, শাহবাগ মোড় অবরোধ


ঢাবি ছাত্রী ধর্ষণের বিচার দাবিতে উত্তাল ক্যাম্পাস, শাহবাগ মোড় অবরোধ

রাজধানীর কুর্মিটোলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এক ছাত্রীকে ধর্ষণের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশে উত্তাল হয়ে উঠেছে ক্যাম্পাস।

সোমবার (৬ জানুয়ারি) সকাল থেকেই বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ছাত্রলীগ, ছাত্রদল ও বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ।

বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে সমাবেশ করেছে বাংলাদেশ ছাত্রলীগ। সেখানে কেন্দ্রীয়, বিশ্ববিদ্যালয় ও ডাকসুতে ছাত্রলীগের প্রতিনিধিরা উপস্থিত আছেন।

শিক্ষার্থীরা ধর্ষকের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত চেয়ে স্লোগান দেওয়ার পাশাপাশি বিভিন্ন প্ল্যাকার্ড প্রদর্শন করছেন। যার মধ্যে রয়েছে 'স্বাধীন দেশে আর কত? 'বিচার চাইবো একসাথে ধর্ষকের বিরুদ্ধে, ধর্ষণ করতে বর্জন ঢাবি করো গর্জন’।

অপরদিকে একই সময়ে বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদল প্রতিবাদ সমাবেশের আয়োজন করেছে। ধর্ষণ ও নির্যাতনে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে আয়োজিত এ সভায় ছাত্রদলের বিভিন্ন স্তরের নেতাকর্মীরা উপস্থিত আছেন।

এছাড়া ধর্ষণের ঘটনার বিচার দাবি করে শাহবাগ মোড় অবরোধ করে বিক্ষোভ করছে একদল শিক্ষার্থী। এতে ওই এলাকার বিভিন্ন রাস্তায় ব্যাপক যানজটের সৃষ্টি হয়েছে।

সোমবার বেলা ১২টার পর শাহবাগ মোড় অবরোধ করতে দেখা যায় শিক্ষার্থীদের।

বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক ডাকসুর সমাজসেবা সম্পাদক আকতার হোসেনের নেতৃত্বে ডাকসু থেকে একটি  বিক্ষোভ মিছিল বের করা হয়েছে। মিছিলটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করছে।

আকতার হোসেন বলেন, অতীতের বিভিন্ন সময়ে ধর্ষণের মতো ঘৃণ্য অপরাধে অভিযুক্তদের লঘু শাস্তির ফলে বর্তমানে দেশে এই অবস্থার সৃষ্টি হয়েছে। অতীতে দেখা গেছে অপরাধীরা ধর্ষণ করে সরকারিদলের ছত্রছায়ায় এসে পার পেয়ে গেছে। যা একটা সমাজে অপরাধ বাড়ার জন্য দায়ী। সরকারের কাছে অনুরোধ এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি যেন না ঘটে সে ব্যবস্থা নেওয়ার জন্য।

রবিবার সন্ধ্যায় রাজধানীর কুর্মিটোলায় বিশ্ববিদ্যালয়ের বাস থেকে নামার পর ধর্ষণের শিকার হয়েছেন দ্বিতীয় বর্ষের ওই ছাত্রী। পরে রাত ১২টার দিকে ওই ছাত্রীকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের ওয়ান-স্টপ ক্রাইসিস সেন্টারে (ওসিসি) ভর্তি করান তার সহপাঠীরা।

আজ সোমবার সকালে ক্যান্টনমেন্ট থানায় মামলা করেছেন ভুক্তভোগী ওই ছাত্রীর বাবা।

মন্তব্য

উপর