logo
Floating 2
Floating
শিরোনাম

এইচএসসি পরীক্ষার সম্ভাব্য সময় সংসদে জানালেন শিক্ষামন্ত্রী


এইচএসসি পরীক্ষার সম্ভাব্য সময় সংসদে জানালেন শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, এইচএসসি পরীক্ষা গ্রহণের সমস্ত প্রস্তুতি সরকারের রয়েছে। উপযুক্ত পরিবেশ হলেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা (এইচএসসসি) নেয়া হবে। 

মঙ্গলবার (২৩ জুন) জাতীয় সংসদে প্রস্তাবিত ২০২০-২১ অর্থ বছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন। মন্ত্রী শিক্ষা খাতের বরাদ্দ বাজেট বাস্তবায়নের সক্ষমতা বৃদ্ধি, স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করা এবং অপচয় রোধে আরও কার্যকর ব্যবস্থা নেয়ার অঙ্গীকার করেন তার বাজেট বক্তৃতায়।

তিনি বলেন, করোনা সংকটকালে অনলাইন ও টেলিভিশনে পাঠদান চলছে। টেলিভিশনের মাধ্যমে শতকরা প্রায় ৯২ শতাংশ শিক্ষার্থীর কাছে আমরা পৌঁছতে সক্ষম হয়েছি। অনলাইনে পাঠদানে আজ নতুন একটি প্লাটফর্ম চালু করা হবে। সব বিশ্ববিদ্যালয় এটি ব্যবহার করতে পারবে। শিক্ষার্থী ও অভিভাববদের প্রতি আহ্বান জানিয়ে দিপু মনি বলেন, এরকম সময়ে উদ্বেগ-উৎকণ্ঠা থাকলেও সবাই এই সময়টাকে যেন কাজে লাগাই। পাবিবারিক বন্ধনকে আরও সুদৃঢ় করি। নতুন দক্ষতা অর্জন করার চেষ্টা করি। স্বাস্থ্যবিধি মেনে সবার প্রতি মানবিক আচরণ করি। শিক্ষামন্ত্রী তার বক্তব্যে অনলাইন শিক্ষা সহজলভ্য করতে মোবাইল ও ইন্টারনেটের ওপর প্রস্তাবিত শুল্ক প্রত্যাহারের প্রস্তাব করেন।

শিক্ষার্থী ও অভিভাবকদের উদ্দেশে তিনি বলেন, “এরকম সময়ে উদ্বেগ উৎকণ্ঠা থাকলেও সবাই আসুন এই সময়টাকে কাজে লাগাই। পারিবারিক বন্ধনকে আরও দৃঢ় করি। নতুন দক্ষতা অর্জন করবার চেষ্টা করি। স্বাস্থ্যবিধি মেনে সবার প্রতি মানবিক আচরণ করি।”

দূরশিক্ষণ সহজ করতে মোবাইল সিম বা রিম কার্ড ব্যবহারের মাধ্যমে ফোন বা ইন্টারনেট সেবার বিপরীতে সম্পূরক শুল্ক ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ করার প্রস্তাব প্রত্যাহারের দাবি জানান শিক্ষামন্ত্রী।

কালো টাকা সাদা করার সুযোগকে ‘অনৈতিক’ হিসেবে বর্ণনা করে দীপু মনি বলেন, এটি অর্থনৈতিকভাবেও তেমন ‘ফলদায়ক নয়’। এই সুযোগ ‘রাজনৈতিকভাবে জনপ্রিয়তা’ বৃদ্ধি করে না, এটি দেওয়ার কোনো যৌক্তিকতা আছে বলে তিনি মনে করেন না।

বাজেটে করমুক্ত আয়সীমা আড়াই লাখ টাকা থেকে বাড়িয়ে ৩ লাখ টাকা করার প্রস্তাব করা হলেও তা আরো কিছুটা বাড়ানো যায় কিনা- তা বিবেচনা করতে বলেন শিক্ষামন্ত্রী।

তিনি ক্ষুদ্র ব্যবসায়ীদের ক্ষেত্রে টার্নওভার ট্যাক্সসীমা ৫০ লাখের পরিবর্তে এক কোটি টাকার প্রস্তাব করেন। পাশাপাশি ‘ইচ্ছাকৃতভাবে ঋণ খেলাপীদের’ বিরুদ্ধে ব্যবস্থা নেয়ারও আহ্বান জানান।

মন্তব্য

উপর