logo
Floating 2
Floating
শিরোনাম

বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের নিয়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমির বিশেষ আয়োজন


বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের নিয়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমির বিশেষ আয়োজন

‘আট অ্যাগেইন্সট করোনা’ শিরোনোমে নিয়মিত আয়োজনের অংশ হিসেবে বাংলাদেশ শিল্পকলা একাডেমি বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের নিয়ে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

রাজশাহী বিভাগের ৮টি জেলার আটজন বিশেষ চাহিদা সম্পন্ন শিল্পীকে নিয়ে ২৮ জুন ২০২০ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিকাল ৫টায় একাডেমির অফিসিয়াল ফেসবুক পেইজে (https://www.facebook.com/shilpakalapage) আয়োজিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দিয়েছেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। 

অনুষ্ঠানে বিশেষ চাহিদা সম্পন্ন শিশু শিল্পীদের নিয়ে মহাপরিচালক স্বাগত বক্তব্যে বলেন ‘আমি মনেকরি তারা বিশেষ ক্ষমতা সম্পন্ন। শিল্পকলা একাডেমিতে কয়েক বছর যাবৎ সম্মানীর বিনিময়ে তাদেরকে পরিবেশনার সুযোগ করে দিচ্ছি। বাংলাদেশ শিল্পকলা একাডেমি আইনের খসড়ায় বিশেষ চাহিদা সম্পন্ন শিশু বিভাগ যুক্ত করা হয়েছে।’


অনুষ্ঠানে বিশেষ চাহিদা সম্পন্ন শিল্পীদের উদ্দ্যেশ্যে ‘আজ ঝড় ভালো বাসা, আনন্দে ভেসে যাওয়া’ ও ‘ভালোবাসি ভালোবাসি বলে’ গান দুটি শুনিয়েছেন কন্ঠশিল্পী কৃষ্ণকলি ও অর্ক সুমন। বাঁশি বাজিয়েছেন মো. সাইদ হাসান বাবু, পাপেট প্রদর্শনী করেছেন কামাল আহসান বিপুল, রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ছুটির দিনে’ কবিতাটি আবৃত্তি করেছেন শিশু শিল্পী মেধা।


বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের মধ্যে চাঁপাইনবাবগঞ্জ থেকে সেলিম রেজা ‘বড় আশা করে এসেছি গো কাছে ডেকে নাও’ গানটি পরিবেশন করেছেন। বগুড়ার শিশু শিল্পী নাজিফা তাজনীন শুনিয়েছেন ভূপেন হাজারিকার ‘বিমূর্ত এই রাত্রি আমার, মৌনতার সুতোয় বোনা একটি রঙ্গিন চাদর’। লোকগানের সাথে নৃত্য পরিবেশন করেন নাটোরের শিল্পী পূঁজা বিশ্বাস। নওগাঁর শিল্পী শাহনেয়াজ কাদির সোহাগ ‘কেউ কোনদিন আমারে তো কথা দিল না’ গান পরিবেশন করেন। ‘তুমি জাতির পিতা বিশ্ব নেতা শ্রেষ্ঠ বাঙ্গালি, বঙ্গবন্ধু আমরা তোমায় যাবো না ভুলি’ গানটি পরিবেশন করেন জয়পুরহাট জেলার শিল্পী সাইমুম সাদীক জয়। ‘ফাগুন হাওয়ায় হাওয়ায় করেছি যে দান’ গানের সাথে নৃত্য পরিবেশন করেন রাজশাহীর শিল্পী শেফা খাতুন । এছাড়াও পাবনার শিল্পী জুরাইয়া পাশা অহনা ও সিরাজগঞ্জের শিল্পী আবু বকর অনুষ্ঠানে যুক্ত হয়েছেন।


অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন তামান্না তিথি ও হাসান মাহমুদ। সমন্বয় করেছেন রাজশাহী জেলার কালচারাল অফিসার মো. আসাদুজ্জামন সরকার


উল্লেখ্য, ইতিমধ্যে কোভিড-১৯ (করোনা) দুর্যোগকালীন সময়ে ‘বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের জন্য সংস্কৃতি ভাবনা’ শির্ষক অনলাইন সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে গত ৩১ মে ২০২০ বিকাল চারটায় ভিডিও কনফারেন্স-এর মাধ্যমে সেমিনারটি অনুষ্ঠিত হয়। বিভিন্ন স্তরের অংশীজনদের নিয়ে করোনা কালিন সময়ে বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের জন্য সাংস্কৃতিক অঙ্গনে করনীয়, নির্দেশনা এবং কর্ম পরিকল্পনা নির্ধারণের লক্ষ্যে এই কর্মশালার উদ্যোগ গ্রহণ করা হয়।

মন্তব্য

উপর