logo
Floating 2
Floating
শিরোনাম

রাত পোহালেই ব্রাজিল-আর্জেন্টিনা মহারণ


রাত পোহালেই ব্রাজিল-আর্জেন্টিনা মহারণ

ফুটবলের লড়াই মানেই টানটান উত্তেজনা, ফুটবলের লড়াই মানেই আবেগ-অনুভূতি এবং ভালোবাসা। আর লড়াইটা যদি বিশ্বের দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশ আর্জেন্টিনা-ব্রাজিলের মধ্যে হয়, তাহলে তো কোনো কথাই নেই। এমনই এক রোমাঞ্চ উপভোগ করতে যাচ্ছে ফুটবলবিশ্ব। কোপা আমেরিকা ফুটবল টুর্নামেন্টের এবারের আসরে ফাইনালে মুখোমুখি হতে যাচ্ছে সময়ের অন্যতম সেরা এই দুদল। ব্রাজিল-আজেন্টিনা মধ্যকার এই মহারণ অনুষ্ঠিত হবে আজ (রবিবার) বাংলাদেশ সময় সকাল ৬টায়।

কোপা আমেরিকার এবারের আসর অনুষ্ঠিত হওয়ার কথা ছিল আর্জেন্টিনা এবং কলম্বিয়ায়। কিন্তু দেশের অভ্যন্তরীণ দাঙ্গার কারণে কলম্বিয়ার নাম সরিয়ে নেয়া হয়। পরে করোনাভাইরাসের প্রাদুর্ভাব বৃদ্ধির কারণে আয়োজনে অপারগতার কথা জানিয়ে দেয় আর্জেন্টিনাও। শেষ পর্যন্ত ব্রাজিলেই অনুষ্ঠিত হচ্ছে লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্বের লড়াই।

ইতোমধ্যেই নিজ নিজ যোগ্যতায় ফাইনাল নিশ্চিত করেছে আর্জেন্টিনা এবং ব্রাজিল। জয়, ড্র কিংবা হারের দিক থেকে এবারের কোপাতে কাউকেই পিছিয়ে রাখা যাচ্ছে না। কেননা এখন পর্যন্ত দুদলই ছয়টি করে ম্যাচ খেলেছে। আর সফলতার হারও সমান। উভয় দলই পাঁচটি করে ম্যাচ জেতার পাশাপাশি ড্র করেছে একটিতে। আর এখন পর্যন্ত হারেনি কেউই।

গ্রুপ ‘বি’তে চার ম্যাচের তিনটিতে জয় এবং একটি ড্র করে সর্বোচ্চ ১০ পয়েন্ট নিয়ে কোয়ার্টার ফাইনালে উঠে স্বাগতিকরা। নকআউটপর্বে চিলি এবং পেরুর বিপক্ষে একই ব্যবধানে(১-০) জিতে তিতের শিষ্যদের। এদিকে ‘এ’গ্রুপে তিন জয় এবং এক ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয় লিওনেল স্কালোনির শিষ্যরাও। এরপর কোয়ার্টারে ভেনেজুলাকে এবং সেমিতে কলম্বিয়াকে ফাইনাল নিশ্চিত করে আর্জেন্টিনা।

ফুটবল ইতিহাসে এখন পর্যন্ত দুদলের মধ্যে মোট ১০৭টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। যেখানে নেইমারের দেশটির জয় ৪৩টি ম্যাচে। আর ম্যারাডোনা-মেসির দেশের জয় ৩৯টি ম্যাচে। বাকি ২৫টি ম্যাচ অ মীমাংসিতভাবে ড্র হয়েছে। আবার গোলের সংখ্যাতেও এগিয়ে রয়েছে ব্রাজিলই। আর্জেন্টিনার জালে তারা গোল দিয়েছে ১৭৭টি, বিপরীতে হজম করেছে ১৬১ গোল।

অতীত পরিসংখ্যান এবং গোল হিসেবে কোপার এবারের আয়োজকরা এগিয়ে থাকলেও পিছিয়ে নেই দুবারের বিশ্বচ্যাম্পিয়নরাও। ১৯১৪ সালে দুদলের মধ্যকার প্রথম ম্যাচে ৩-০ গোলের জয় ছিল আর্জেন্টিনার। সেই সঙ্গে ১৯৩৭ সালে কোপা আমেরিকায় প্রথম দেখাতেও ব্রাজিলকে ২-০ গোলে হারিয়ে টুর্নামেন্টের শিরোপা জয় নিশ্চিত করে আলবিসেলেস্তরা। আবার দুদলের সর্বশেষ দেখাতেও জয় পেয়েছে মেসিরাই।

এদিকে কোপার হিসেব মতেও ব্রাজিলের চেয়ে বেশ এগিয়ে আর্জেন্টিনা। ৩৩ ম্যাচের ১৫টিতেই জিতেছে তারা, ৮ ম্যাচ হয়েছে ড্র, ব্রাজিল জিতেছে ১০ ম্যাচ। এই টুর্নামেন্টে ব্রাজিলের জালে আলবিসেলেস্তেরা গোল দিয়েছে ৫২টি আর হজম করেছে ৪০টি।

মন্তব্য

উপর