নেপাল-বাংলাদেশ দ্বিপাক্ষিক বাণিজ্য উন্নয়নে পিটিএ অনুমোদনের জন্য উদ্যোগ

সম্প্রতি কাঠমান্ডুতে অনুষ্ঠিত হওয়া সপ্তম বাণিজ্য সচিব স্তরের বৈঠকে (৭ম সিএসএলএম) বাংলাদেশ এবং নেপাল দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য উন্নয়নে প্রেফারেন্সিয়াল ট্রেড অ্যাগ্রিমেন্ট (পিটিএ) চূড়ান্ত করার জরুরী প্রয়োজনীয়তা জোর দিয়েছে।

বাংলাদেশ থেকে তাপন কান্তি ঘোষ এবং নেপাল থেকে দীনেশ কুমার ঘিমিরের নেতৃত্বে দুই দেশের প্রতিনিধি দল এবং প্রাসঙ্গিক মন্ত্রণালয়ের কর্মকর্তারা এবং রাষ্ট্রদূতরা এই বৈঠকে অংশ নেন।

প্রস্তাবিত পিটিএ-এর লক্ষ্য হলো উভয় দেশের পণ্যগুলির জন্য শুল্কমুক্ত বা প্রেফারেন্সিয়াল অ্যাক্সেস সহজীকরণ করা, যাতে ট্রেড নেগোশিয়েটিং কমিটি (টিএনসি) পিটিএ পাঠ্য, অরিজিনের নিয়ম এবং পণ্যের তালিকা দ্রুত চূড়ান্ত করার জন্য সম্মত হয়েছে।

তারা দুই দেশের মধ্যে দৃঢ় দ্বিপাক্ষিক সম্পর্ক স্বীকার করে বাণিজ্য এবং অর্থনৈতিক সহযোগিতা জোরদার করার বিভিন্ন দিক আলোচনা করেছেন।

২০২৬ সালের মধ্যে উভয় দেশের অনুন্নত দেশের মর্যাদা থেকে স্নাতক হওয়ার পরিকল্পনা সহ, বাজারে প্রবেশের চ্যালেঞ্জগুলি নিয়ে বিচার-বিশ্লেষণ করা হয়েছে, যেখানে এই চ্যালেঞ্জগুলি মোকাবিলা করা এবং সংযোগকারীতা উন্নত করার উপর জোর দেওয়া হয়েছে।

বাংলাদেশ শক্তি খাতের সহযোগিতায় সাম্প্রতিক উন্নয়নগুলি স্বাগত জানিয়েছে, নিরাপদ বিদ্যুৎ সরবরাহ এবং ব্যাপক বিনিয়োগকারী সুরক্ষা হাইলাইট করেছে।