গত সপ্তাহে নভিডিয়ার বিস্ফোরক আয়ের রিপোর্ট ওয়াল স্ট্রিটে আরও বুলিশতা জাগিয়ে তুলেছে।

HSBC এর বিশ্লেষক ফ্রাঙ্ক লি নভিডিয়ার দামের লক্ষ্যমাত্রা $880 পর্যন্ত বাড়িয়েছেন, যা এই লেখার সময় অনুযায়ী স্টকের সর্বশেষ বন্ধের মূল্য থেকে 11.6% উপরে।

গত 12 মাসে স্টকটি ইতিমধ্যেই 238% বৃদ্ধি পেয়েছে, তবে এই পারফরম্যান্স এক দশকের বাজার-পিটানো ফেরতের উপরে এসেছে। কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) চিপের চাহিদা নভিডিয়ার ডেটা সেন্টার ব্যবসাকে নতুন করে উত্তেজিত করছে, যার ফলে কোম্পানির বৃদ্ধির গল্প আরও ভালো হচ্ছে।

ওয়াল স্ট্রিট নভিডিয়ার সম্ভাবনায় কেন আশাবাদী
নভিডিয়ার আর্থিক ২০২৪ চতুর্থ ত্রৈমাসিকের রাজস্ব বছরের পর বছর 265% বেড়েছে। সিইও জেনসেন হুয়াং বলেছেন, “চাহিদা বিশ্বব্যাপী সংস্থা, শিল্প এবং জাতিগুলিতে বেড়ে চলেছে।”

বিশেষ করে, ডেটা সেন্টার বিভাগ চতুর্থ ত্রৈমাসিকে $18.4 বিলিয়ন আয় করেছে, যা মোট রাজস্বের 83% তৈরি করে।

তবে, নভিডিয়ার বৃদ্ধি শুরু হচ্ছে ধীর গতিতে, যা এই বছর স্টকের লাভ সীমিত করতে পারে। আর্থিক চতুর্থ ত্রৈমাসিকের $22.1 বিলিয়ন শীর্ষ রেখা আগের ত্রৈমাসিকের তুলনায় 22% বেড়েছে, যেখানে আর্থিক তৃতীয় ত্রৈমাসিকে ক্রমিক বৃদ্ধি 34% ছিল। বছর যত এগিয়ে যাবে, নভিডিয়ার বৃদ্ধি আরও ধীর হতে পারে যেহেতু গত বছরের ত্রৈমাসিক বৃদ্ধির হারের বিপরীতে বছরের পর বছরের তুলনা আরও চ্যালেঞ্জিং হয়ে উঠবে।

তবে, বিশ্লেষক ফ্রাঙ্ক লি নভিডিয়ার বৃদ্ধির সুযোগে এখনও আগ্রহী। এটা আংশিকভাবে নভিডিয়ার উদীয়মান বাজারের দিকে মনোনিবেশ থেকে এসেছে, যেখানে ব্যবস্থাপনা বিশ্বব্যাপী সরকারগুলি থেকে আরেক ঢেউ চাহিদার আশা করছে যেহেতু জাতিগুলি তাদের সার্বভৌম AI অবকাঠামোতে বিনিয়োগ করছে।

নভিডিয়া গত পাঁচ বছরে প্রতি বছর গড়ে আয়ের প্রতি শেয়ার 54% বৃদ্ধি করেছে, এবং সম্মতি অনুমান প্রকল্প করেছে যে আগামী পাঁচ বছরে আয় প্রতি বছর গড়ে 36% বৃদ্ধি পাবে।

এখন নভিডিয়াতে $1,000 বিনিয়োগ করা উচিত?

নভিডিয়াতে স্টক কেনার আগে এটা বিবেচনা করুন:

মটলি ফুল স্টক এডভাইজর বিশ্লেষক দল সদ্য যে 10টি স্টক শনাক্ত করেছেন যেগুলি তারা বিশ্বাস করেন যে বিনিয়োগকারীদের এখন কিনতে সেরা… এবং নভিডিয়া তাদের মধ্যে ছিল না। যে 10টি স্টক কাটা পেয়েছে তা আসন্ন বছরগুলিতে দানবীয় ফেরত উত্